নির্বাচন নিয়ে ১৬ টি আন্তর্জাতিক সংগঠনের উদ্বেগ

প্রকাশঃ ডিসেম্বর ২৯, ২০১৮ সময়ঃ ৮:৪৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:৪৩ অপরাহ্ণ

আগামীকাল রোববারের জাতীয় সংসদ নির্বাচন নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনস- আনফ্রেলসহ নির্বাচন ও মানবাধিকার নিয়ে কাজ করা ১৬টি আন্তর্জাতিক সংগঠন।

বাংলাদেশে অগণতান্ত্রিক নির্বাচনী পরিবেশ বিরাজ করছে উল্লেখ করে আজ শনিবার ব্যাংককভিত্তিক সংস্থা অ্যানফ্রেলের ওয়েবসাইটে এক যৌথ বিবৃতি দেওয়া হয়েছে। তারা বলছে, নিয়ন্ত্রণমূলক নির্বাচনী পরিবেশে জাতীয় সংসদ নির্বাচন হতে যাচ্ছে। এ নির্বাচন ঘোষণা করার পর থেকেই গণতান্ত্রিক প্রক্রিয়াকে খর্ব করে বিরোধী দলের ওপর সরকার দমনপীড়ন চালিয়ে যাচ্ছে, যা বাংলাদেশের ক্ষয়ে আসা গণতান্ত্রিক পরিবেশ ও নির্বাচনের শুদ্ধতার ওপর চাপ সৃষ্টি করছে বলে বিবৃতিতে দাবি করা হয়।

বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনের সূত্র ধরে বিবৃতিতে বলা হয়, নির্বাচনী প্রচার শুরু হওয়ার পর বিরোধীদের গাড়িবহরে হামলাসহ ১৫৯টি আসনে ২০৭টি সন্ত্রাসী ঘটনা ঘটেছে। এসব সহিংসতা ভোটারদের মনে ভীতির সঞ্চার করেছে এবং নির্বাচনে সবার জন্য সমান সুযোগের পরিবেশ নষ্ট হয়েছে বলে উল্লেখ করা হয়।

বিবৃতিতে স্বাক্ষরকারী প্রতিষ্ঠানগুলো হলো এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনস, এশিয়ান হিউম্যান রাইটস কমিশন, গ্লোবাল নেটওয়ার্ক অব ডমেস্টিক ইলেকশন মনিটরস, ইন্টান্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটস, সেন্টার ফর মনিটরিং ইলেকশন ভায়োলেন্স- শ্রীলঙ্কা, ফ্রি অ্যান্ড ফেয়ার ইলেকশনস নেটওয়ার্ক-পাকিস্তান, কোমিতে ইন্ডেপেন্ডেনে পেমানতাউ পেমিলু-ইন্দোনেশিয়া, মালাভি ইলেকটোরাল সাপোর্ট নেটওয়ার্ক-মালাবি, মারুয়াহ-সিঙ্গাপুর, ন্যাশনাল সিটিজিন্সে মুভমেন্ট ফর ফ্রি ইলেকশন-ফিলিপাইন্স, পিপলস অ্যালায়েন্স ফর ক্রেডিবল ইলেকশনস-মিয়ানমার, পিপলস অ্যাকশন ফর ফ্রি অ্যান্ড ফেয়ার ইলেকশনস-শ্রীলঙ্কা, পেরকুমপুলান উনতুট পেমিলু ডান ডেমোক্রাসি-ইন্দোনেশিয়া, ট্রান্সপারেন্সি মালদ্বীপ-মালদ্বীপ, জিম্বাবুয়ে ইলেকশন সাপোর্ট নেটওয়ার্ক-জিম্বাবুয়ে ও কমিটি ফর ফ্রি অ্যান্ড ফেয়ার ইলেকশনস ইন কম্বোডিয়া।

বাংলাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে আনফ্রেলের পর্যবেক্ষক আসার কথা ছিল। কিন্তু এর অধিকাংশ পর্যবেক্ষককে প্রয়োজনীয় সময়সীমার মধ্যে অনুমতিপত্র ও ভিসা দেয়নি বাংলাদেশ সরকার ও নির্বাচন কমিশন। এ কারণে জাতীয় নির্বাচনের জন্য তাদের পর্যবেক্ষণ মিশন বাতিল করতে বাধ্য হয়েছে আনফ্রেল। এ নিয়ে এরই মধ্যে হতাশা প্রকাশ করে বিবৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। আনফ্রেলের ওই আন্তর্জাতিক পর্যবেক্ষকদের যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) মাধ্যমে বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণ করার কথা ছিল। এরপরও তারা বাংলাদেশের নির্বাচনের ওপর দৃষ্টি রাখছে।

প্রতিক্ষণ/এডি/রন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G